Home NEWSCURRENT UPDATE বদল করা হলো দুটি রাজ্যের নির্বাচনী সূচি । কিন্তু কেনো এমন বদল?

বদল করা হলো দুটি রাজ্যের নির্বাচনী সূচি । কিন্তু কেনো এমন বদল?

by Web Desk

নির্বাচন ঘোষণার পরদিন উত্তর-পূর্বাঞ্চলের দুটি রাজ্যের নির্বাচনী সূচি পরিবর্তন করা হয়।

রবিবার জাতীয় নির্বাচন কমিশন ঘোষণা করেছে যে অরুণাচল প্রদেশ ও সিকিমে ৪ই জুন ভোট গণনা হবে না। পরিবর্তে, ২রা জুন ফলাফল ঘোষণা করা হবে। এটি লক্ষণীয় যে লোকসভা নির্বাচনের পাশাপাশি এই দুটি রাজ্যে বিধানসভা নির্বাচনও রয়েছে। গতকাল সাত দফা ভোটের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। ১৯শে এপ্রিল থেকে ১লা জুন পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে৷ লোকসভা নির্বাচনের পাশাপাশি, ওড়িশা, সিকিম, অন্ধ্রপ্রদেশ এবং :অরুণাচল প্রদেশ এই চারটি রাজ্যে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে৷ এই চারটি রাজ্যেই , গণনার দিন এগিয়েছে। ৪ জুনের পরিবর্তে, এটি ২ জুন হবে৷ একটি বিবৃতিতে, কমিশন জানিয়েছে যে দুটি রাজ্যের বিধানসভার মেয়াদ ২ জুন শেষ হবে৷ তাই, ভারতীয় সংবিধানের ৩২৪ অনুচ্ছেদ অনুসারে, ১৭২ অনুচ্ছেদ (১), এবং জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১-এর ১৫নম্বর ধারা অনুযায়ী, সেই মেয়াদ শেষ হওয়ার আগেই ভোটগ্রহণ শেষ করতে হবে। সেই কারণেই ভোট হবে ২ জুন। এটি লক্ষণীয় যে কমিশন স্পষ্ট করেছে লোকসভার নয়, বিধানসভা নির্বাচনের গণনার দিনে পরিবর্তন করা হয়েছে। অন্যান্য রাজ্যের পাশাপাশি, এই দুটি রাজ্যে ৪ জুন লোকসভা নির্বাচন হবে৷ অরুণাচল প্রদেশ, বিধানসভার 60টি আসন সহ, ১৯শে এপ্রিল একদফায় ভোট হবে৷ সেই সঙ্গে ওই দিনই হবে দুটি লোকসভা আসনের ভোটও। সিকিমে, ৩২ টি বিধানসভা আসন সহ, ১৯শে এপ্রিল ভোট হবে।

চারটি রাজ্যে বিধানসভা নির্বাচন

সিকিম, ওড়িশা, অরুণাচল প্রদেশ এবং অন্ধ্রপ্রদেশেও লোকসভার সঙ্গে বিধানসভা নির্বাচন হবে। উপরন্তু, বিহার, গুজরাট, হরিয়ানা, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, হিমাচল প্রদেশ, রাজস্থান, কর্ণাটক এবং তামিলনাড়ুতে লোকসভার পাশাপাশি উপনির্বাচন অনুষ্ঠিত হবে।বিভিন্ন রাজ্যে নির্বাচনের সময়সূচী
প্রথম দফা (এপ্রিল ১৯): পশ্চিমবঙ্গ, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ছত্তিশগড়, তামিলনাড়ু, পন্ডিচেরী, লক্ষদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, বিহার, সিকিম, মেঘালয়, ত্রিপুরা, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড, আসাম, অরুণাচল প্রদেশ।
দ্বিতীয় দফা (২৬ এপ্রিল): কেরালা, কর্ণাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তর প্রদেশ, ছত্তিশগড়, বিহার, পশ্চিমবঙ্গ, জম্মু ও কাশ্মীর, আসাম, মণিপুর, ত্রিপুরা।
তৃতীয় পর্যায় (মে ৭): জম্মু ও কাশ্মীর, গুজরাট, মহারাষ্ট্র, কর্ণাটক, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, আসাম, ছত্তিশগড়, গোয়া, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ।
চতুর্থ পর্যায় (মে ১৩): মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, উত্তরপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, বিহার, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড।
পঞ্চম পর্যায় (মে 20): লাদাখ, জম্মু ও কাশ্মীর, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা, মহারাষ্ট্র।
ষষ্ঠ পর্যায় (২৫ মে): দিল্লি, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ওড়িশা।
সপ্তম পর্যায় (জুন ১): হিমাচল প্রদেশ, পাঞ্জাব, চণ্ডীগড়, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ওড়িশা।
পশ্চিমবঙ্গে এবার সাত দফায় ভোট হবে। একই সঙ্গে পার্শ্ববর্তী রাজ্য বিহার ও উত্তরপ্রদেশেও সাত দফায় ভোট হবে। আগের লোকসভা নির্বাচনেও পশ্চিমবঙ্গে সাত দফায় ভোট হয়েছিল। কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে প্রথম দফার ভোট হবে।

Related Articles

Leave a Comment